October 22, 2024, 1:27 pm

সংবাদ শিরোনাম :
কয়রা প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে পাইকগাছা উপজেলা বিএনপির সভাপতির মতবিনিময় সভা  আন্তরজাতকি এয়ারট্রাফকি কন্‌ট্রালারূক্স ডে উদযাপন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ আতিকুল ইসলামকে গ্রেফতার ১৯তম জাতীয় ফার্নিচার মেলা শুরু রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় কেশবপুরে বিসর্জনের মধ্য দিয়ে ৮৯ টি মন্ডপে  দুর্গা পূজা সুষ্ঠু ভাবে সম্পন্ন হলো  ঋণখেলাপি তারেক চৌধুরী অপকর্মের শেষ কোথায়।অবৈধ ক্ষমতার দাপটে গড়ে তুলেছেন ক্যাডার বাহিনি বিপুল পরিমাণ স্বর্ণালংকার চুরির ঘটনায় তিন গৃহকর্মী গ্রেফতার, ৩১ ভরি স্বর্ণালংকার উদ্ধার পূজামণ্ডপ পরিদর্শন করেন বেবিচক চেয়ারম্যান প্রতি হিংসার শিকার বিএনপি নেতা কবির চৌধুরী  সংবাদ সংগ্রহ করতে হেনস্তার স্বীকার এশিয়ান টিভির স্টাপ রিপোর্টার ফরিদ আহমেদ নয়ন থানায় অভিযোগ

একজন মানবিক বীর”” এইচ এম ইউনুস মিয়া,

তামান্না আক্তার হাসিঃ অসহায় দরিদ্র পিছিয়ে পরা মানুষের কল‍্যাণে যার অক্লান্ত প্রচেষ্টা।””‘- এইচ এম ইউনুস মিয়া পটুয়াখালী জেলার কৃর্তি সন্তান ২০০১ সালে হত দরিদ্র মৎস্যজীবী জেলেদের নিয়ে অধিকার প্রতিষ্ঠায় কাজ শুরু করেন। মৎস্যজীবী জেলেদের আর্থসামাজিক উন্নয়নে কাজ করে আসছেন।

যেনি জীবনের ২২ টি বসর দরিদ্র অসহায় পিছিয়ে পরা মানুষের অধিকার কল‍্যাণ নিয়ে অক্লান্ত পরিশ্রম করে আসছেন। বাংলাদেশের বিভিন্ন নদী সমদ্র উপকুল এবং হাওর বাওর অঞ্চলে গিয়ে মৎস্যজীবী দের পাশে থেকে সব সময় তার সম্বল অনুযায়ী সার্বিক সহযোগিতা করে আসছেন । দরিদ্র মানুষের পাশে থেকে বিভিন্ন সময় বিভিন্ন প্রতিকুলতার মাঝে খোজ খবর নিয়ছেন।

জীবনের কিছু টা সময় সে তার জীবন যৌবন দিগ খেয়াল না করে চেষ্টা করেছেন মানুষের উপকারেন কথা, বিভিন্ন মৎস্যজীবী সংগঠনের হইয়ে কাজ করছেন। যার চিন্তা চেতনায় শুধু মানব সেবা আর কল‍্যাণকার পদক্ষেপ। পরিকল্পনা থাকে অসহায় মানুষের কল‍্যাণ আর সেবা, সিডর,আইলা, ঘুনিঝর, বন‍্যা সহ বিভিন্ন সময় অসহায় জেলেদের কাছে গিয়ে সার্বিক সহযোগিতা সম্বল অনুযায়ী করেছেন। নিজের অর্থ দিয়ে নিজের পিতার জমি বিক্রি করে মানুষের সেবায় ব‍্যায় করেছে।

এমন কি এই মানুষ টি টেকনাফ থেকে তেতিলিয়া প্রতি জেলে পাড়ায় চর অঞ্চলে যার পায়ের ধুলি আছে। লক্ষ লক্ষ মানুষের ভালোবাসায় সিগ্ধ হয়েছেন। এখন বাংলাদেশের একজন মৎস্যজীবী নেতা হিসাবে অর্জন করেছেন তার পরিচিতি। অসহায় মানুষের দোয়া ও একটু ভালোবাসার জন‍্য তার পথ চলা নিজের পরিবার পরিজনের মতো মনে করেন মৎস্যজীবী ও জেলেদের একটি পরিবার।

সেই আর কেউ না সেই মহান ব‍্যাক্তি এইচ এম ইউনুস মিয়া। কোন দিন নিজের সুংখ শান্তি অর্থের লোপ লালসা দেখিনি। সব চেয়ে খুশির খবর ২০১৭ সালে নিজ উদ্যোগে একটি সংগঠন প্রতিষ্ঠা করেন। বাংলাদেশ মৎস্যজীবী ও জেলে কল‍্যাণ ফাউন্ডেশন নামে। অনেক কষ্ট করে দিন রাত পরিশ্রম করে মানুষের দারে দিরে গিয়ে এই সংগঠনের প্রচার করেন।

বাংলাদেশ মৎস্যজীবী ও জেলে কল‍্যাণ ফাউন্ডেশনের মাধ্যমে ২০১৯/২০২০/২০২১/২০২২ সালে করোনার মহামারি চালা কালিন সময়। ঘরে বসে না থেকে বিভিন্ন এলাকায় মাক্স বিতরণ করেন সু রক্ষা সামগ্রী বিতরণ করেন। খাদ‍্য সামগ্রী বিতরণ করেন। রান্না করা খাদ্য বিতরণ করেন। এবং অসহায় মানুষের মাঝে ঈদ উপহার দেয়ন। নগদ অর্থ সহ বিভিন্ন ভাবে সহযোগিতা করেন।

অসুস্থ রুগীর জন‍্য চিকিৎসার ব‍্যাবস্তা করেন। বৃক্ষরোপণ অভিযান চলা কালিন সময় বৃক্ষপ্রেমিদের মাঝে চারা গাছ বিতরণ করেন। বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানে সহযোগিতা করেন। বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানেে শিক্ষা উপকরণ বিতরণ করেন। বাংলাদেশ মৎস্যজীবী ও জেলে কল‍্যাণ ফাউন্ডেশন সরকার থেকে নিবন্ধন পেয়েছেন ২৩/১০/২০২২ ইং সালে নিবন্ধন নং এস ১৩৯১১/২০২২ ইং । সংগঠনের সদস্যদের মাঝে অনন্দ ও বিনোদন সহ বিভিন্ন কাজ করে যাচ্ছেন।

যেমম নৌ – ভ্রমণ ২০২২ বাষিক বন ভোজন ২০২৩ সহ বিভিন্ন সময় বিনোদন দিয়ে থাকেন। রমজান আসলে ইফতার সামগ্রী বিতরণ করেন। ঈদ উপহার ঈদ সামগ্রী বিতরণ করে থাকেন। বাংলাদেশের বিভিন্ন জেলায় উপজেলায় কমিটি গঠন করে মানুষের মাঝে নেতৃত্বের বহিঃপ্রকাশ ঘঠায়। একজন মানুষ কতোটা মানবিক হইলে এতো সুন্দর সুন্দর পদক্ষেপ নিতে পারে।

আমি আমার প্রিয় নেতার জন‍্য দোয়া করি আল্লাহ্ তালা যেনো আমাদের অভিভাবক মৎস্যজীবী জেলে ও দরিদ্র মানুষের প্রিয় মানুষ এইচ এম ইউনুস মিয়া চেয়ারম্যান বাংলাদেশ মৎস্যজীবী ও জেলে কল‍্যাণ ফাউন্ডেশন কেন্দ্রীয় কমিটি কে সুস্থ ও মানুষের কল‍্যাণে বাচিয়ে রাখেন।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন